শিরোনাম
  লাকসামে টানা ৪০ দিন নামাজ পড়ে সাইকেল পেল ১৯ শিশু-কিশোর       লাকসামে নেসলে বিডি’র গোডাউনে অগ্নিকান্ডে ব্যাপক ক্ষয়ক্ষতি       লাকসামের সাখাওয়াত হোসাইন মামুন জেসিআই বাংলাদেশ ফাউন্ডেশন’র চেয়ারম্যান নির্বাচিত       কুমিল্লায় নিখোঁজের তিন দিনেও সন্ধান মিলেনি স্কুল ছাত্র ইয়াসিন আরাফাতের        লাকসামের আজগরা হাজী আলতাপ আলী হাইস্কুল এণ্ড কলেজের এসএসসি পরিক্ষার্থীদের বিদায় সংবর্ধনা       কিছু বিপদগামী নেতা দলের ভেতর অন্তঃকোন্দল সৃষ্টি করার পায়তারা করছে: আজগরা ইউপি চেয়ারম্যান নজরুল       এএসপি আনিসুল করিমের কবরে বাংলাদেশ পুলিশ অ্যাসোসিয়েশনের শ্রদ্ধাঞ্জলি       অনলাইনে কুমিল্লা সরকারি সিটি কলেজে একাদশ শ্রেণির বার্ষিক পরীক্ষা শুরু       প্রকাশিত সংবাদের প্রতিবাদ       লাকসাম পৌর নির্বাচনে মেয়র পদে সম্ভাব্য প্রার্থী নবাব ফয়জুন্নেছার পরিবারের সদস্য আয়াজ    


এম এস দোহা

করোনা পরিস্থিতি মোকাবেলায় অনেকটা লেজে গোবরে অবস্থায় স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক স্বপন। পত্রপত্রিকায় ও সোস্যাল মিড়িয়ায় চলছে এ নিয়ে তুলোধুনা। টেলিভিশনে তাকে দেখলেই অনেকে ক্ষোভে চ্যানেল পাল্টিয়ে ফেলে। যা সরকার ও আওয়ামীলীগের জন্য বিব্রতকরও বটে। তার পদত্যাগের মত অযোক্তিক(!) দাবীও অতিউৎসাহী অনেকের। যেন মামার বাড়ির আবদার! ব্যর্থতার দায় নিয়ে বাংলাদেশের মন্ত্রীদের পদত্যাগের নজির কি খুব বেশি আছে ? সুতারাং তিনি পদত্যাগ করবেন কেন? বরং ভষ্যিতে তাকে পদন্নোতি দিয়ে আরো বড় ও গুরুত্বপূর্ণ পদে কিভাবে বসানো যায় এজন্য আমাদের দোয়া ও সহযোগিতা করাই শ্রেয়।
প্রসঙ্গত উল্লেখ্য, তৃণমূলের সাথে জড়িত না থাকলেও যে পদ পদবী পাওয়া যায়, জাহিদ মালেক তার দৃষ্টান্ত। জাতীয় পার্টির নেতা সাবেক মেয়র কর্ণেল মালেকের উত্তরাধিকার সূত্রে তার রাজনীতি। ব্যবসা বানিজ্য, অর্থ সম্পদের কমতি নেই। আমলা ও এপিএস নির্ভর মন্ত্রী হিসেবে আওয়ামীলীগের নেতা কর্মীদের কাছে তার নেতিবাচক পরিচিতি। সানফ্লওয়ার লাইফ ইন্সুরেন্স কোম্পানী নামক একটি প্রতিষ্ঠানের কর্ণধার তিনি। লক্ষ লক্ষ বীমা গ্রাহকের মেয়াদোত্তীর্ন পলিসির ন্যায্য পাওনা টাকা পরিশোধে তিনি নারাজ। গ্রাহকদের চোখের পানি ও আত্মচিৎকারে তিনি অবিচল। যার অধিকাংশ গ্রাহক তার নির্বাচনী এলাকার ভোটার ও বাসিন্দা। গুন্ডা-পান্ডার ভয়ে তারা কিছু বলতেও সাহস পায় না।
আওয়ামীলীগ সরকারের বিগত সেশনে তিনি প্রতিমন্ত্রীর দায়িত্ব পালন করেন। চৌকশ রাজনীতবিদ মন্ত্রণালয়ের পূর্ণমন্ত্রী হয়েও মোঃ নাসিম তার কাছে ছিলেন অসহায়। অতপর এবারে একলাফে পূর্ণমন্ত্রী। প্রতিমন্ত্রী ডাঃ মুরাদ হাসানকে স্বাস্থ্য থেকে সরিয়ে তথ্য মন্ত্রণালয়ে পাঠানোর নেপথ্যেও নাকি তিনি। বলতে গেলে এখন ফাকা মাঠে খেলে যাচ্ছে তিনি। সাথে পেয়েছেন সচিব আসাদুল ইসলাম যিনি বিএনপি’র স্বাস্থ্য মন্ত্রি ডঃ মোশারফের পিএস ছিলেন। ডিজি আবুল কালাম আজাদ নাকি ঢাকা মেডিকেলের শিবির নেতা ছিলেন বলে গুঞ্জন রয়েছে। সেই সুবাধে স্বাস্থ্য মন্ত্রণালয়ের ব্যবসা বাণিজ্যের কর্মকান্ডে বিএনপি জামাত সমর্থকদের রমরমা অবস্থা। এর সাথে নাকি তার গুণধর পুত্র রাহাত মালেক শুভ্র সম্পৃক্ত।
প্রশ্ন উঠেছে করোনা সংকট মোকাবেলায় মন্ত্রী, সচিব ও ডিজির কতিপয় দায়িত্বহীন কর্মকান্ড নিয়ে। সব ঠিক আছে, করোনা আমাদের স্পর্শ করবে না, এই ধরনের উদাসিনতা ছিল তাদের। চীনে করোনা বিস্তারের পর তিন মাস সময় পেলেও প্রতিরক্ষামুলক প্রদক্ষেপ কি যে নিয়েছেন এখন তা হাড়ে হাড়ে টের পাচ্ছে এদেশের সাধারণ মানুষ। মিডিয়ায় আলোচনা সমালোচনার পরিপ্রেক্ষিতে পরবর্তীতে প্রধানমন্ত্রী বাধ্য হয়ে হস্তক্ষেপ করেন। শিক্ষা প্রতিষ্ঠানের ছুটি নিয়ে শুরু হয় তালবাহনা। একে একে সামনে আসে আইডিইসিআর ছাড়া একাধিক পরীক্ষা কেন্দ্র স্থাপন, অধিক সংখ্যক রোগীর পরীক্ষা, পিপিই, ভেনটিলেটর, হাসপাতালের সংখ্যা বৃদ্ধি, সেনাবহিনী মোতায়ন, চিকিৎসকদের সুরক্ষা, লকডাউন, গার্মেন্টস বন্ধ, মসজিদে মুসল্লিদের নিয়ন্ত্রন ইত্যাদি। এর সব কিছুই অনেকটা জোর জব্বরে ও মিড়িয়ার পিড়াপিড়িতে আদায় করতে লেগেছে দেড়মাস।
টেলিভিশন টকশোতে স্বাস্থ্য অধিদপ্তরের ডিজি আবুল কালামের দায়িত্বহীনতার বিষয়টি পরিষ্কার হয় সংকটের শুরুতেই। ইতালি ফেরত প্রবাসীদের কোয়ারেনটাইনের বিষয়টি তিনি আমলেই নেননি। তারা কোথায় আছেন, স্বাস্থ্যগত অবস্থার ফলোআপ, কোন তথ্য রাখেনি অধিদপ্তর। এসব নাকি ইমিগ্রেশনের কাজ। ব্যস। এ বলেই তিনি খালাস। রোগী সনাক্তের পর একমাসে বিদেশ ফেরত প্রায় ১ লক্ষ ৭০ হাজার প্রবাসীকে হোম কোয়ানেটাইনে না পাঠিয়ে আমাদের কে ফেলেছেন আগুনের কুন্ডলীতে। এ ব্যর্থতা তিনি ঢাকবেন কি করে ?
সংকট মোকাবেলায় স্বাস্থ্যমন্ত্রী, সচিব, ডিজি সবাই ব্যস্ত ছিল প্রাইভেট হাসপাতাল গুলোকে ভিলেন বানাতে। জানতে চাওয়া হয়নি তাদের সমস্যা কি ? অথচ দেশের ৬৫ ভাগ চিকিৎসা সেবা এই প্রাইভেট হাসপাতালগুলো দিয়ে থাকে। তাদের রয়েছে ২ লক্ষাধিক দক্ষ ও প্রশিক্ষিত কর্মী। তাদেরকে এ দূর্যোগের মহুর্তে কাজে না লাগনোর রহস্য কি ? বিষয়টি নাকি ডিজির সাথে ব্যক্তিগত রেশারেশি। পরবর্তীতে যা জাতীয়ভাবে বিস্তার লাভ করে। অথচ ভূক্তভোগী হচ্ছেন সাধারণ মানুষ। মিড়িয়া ব্যক্তিত্ব ডাঃ আব্দুর নুর তুষারকে দু’মাস পূর্বে দাবী জানাতে দেখেছি প্রাইভেট হাসপাতালের চিকিৎসকদের পিপিই ও সুরক্ষা সমগ্রী নিশ্চিতের। কিন্তু বিষয়টি আমলে নেওয়া হয়নি। অতপর সিলেটের মানবতাপ্রেমী চিকিৎসক আরিফুর রহমান মৃত্যুর মাধ্যমে প্রমাণ করলেন এতদিন চিকিৎসকরা কতটা অসহায় ও অনিরাপদ ছিলেন। যার ধারাবাহিকতায় এখন করোনা আক্রান্ত রোগীর প্রায় ৭ শতাংশই ডাক্তার, নার্স ও স্বাস্থ্য কর্মী। পুলিশের তালিকাও দেড় হাজার ছুই ছুই। সাংবাদিকদের সংখ্যাও নাকি শতাধিক। যা ভবিষ্যতে পরিস্থিতি মোকাবেলার জন্য উদ্বেগ ও উৎকন্ঠার বিষয়।
মন্ত্রীর নেতৃত্বে গঠিত জাতীয় কমিটির কর্মকান্ডও হতাশাব্যাঞ্জক। রোগী সনাক্তের দেড় মাসের মাথাই গঠিত হয়েছে চিকিৎসা উপদেষ্টা কমিটি। নকল এন৯৫ মাস্ক সরবরাহের জন্য চিকিৎসকদের কাঠগড়ায় স্বাস্থ্য অধিদপ্তর। করোনা ইস্যুকে পুঁজি করে নাকি কেনাকাটার লুটপাট হয়েছে। অর্থমন্ত্রণালয়কে ২২ কোটি টাকার সঠিক হিসাব দেওয়া সম্ভব হচ্ছে না। মনে হয় এরই মধ্যে ঘর পোড়ার মধ্যে আলু পোড়ার মোক্ষম সময়টি সুযোগ সন্ধানীরা হাতছাড়া করেনি।
প্রসংঙ্গত উল্লেখ্য, বাংলাদেশের প্রেক্ষাপটে একটি মন্ত্রণালয় ও মন্ত্রীর বিরুদ্ধে এ ধরনের কথা বার্তা ও অভিযোগ আসাটা অস্বাভাবিক কিছু নয়। কারণ স্বাস্থ্য মন্ত্রনালয় ও হাসপাতালগুলো যাদের ধারা পরিচালিত হচ্ছে তারাতো আর মঙ্গলগ্রহ থেকে আসেনি ! এতো ধোয় তুলসিপাতা সুভাসিত কর্মকর্তা মন্ত্রীমহোদয় পাবেন কোথায়? কারণ সমাজের সবত্রই পচন। মসজিদের ইমাম থেকে শুরু করে শিক্ষক, সাংবাদিকসহ সকল শ্রেণীর মানুষের মাঝে রয়েছে নৈতিক অবক্ষয়। নির্বাচনে যে সব নাগরিক ১ কাপ চায়ের বিনিময়ে মূল্যবান ভোট বিক্রয় করে ফেলে। তারা সুশাসন ও সৎ জনপ্রতিনিধির সেবা আশা করে কিভাবে? যেমন কুকুর তেমন মুগুর। যে জাতের বেগুন সে জাতে শুটকি। বাহ চমৎকার সমন্বয়! তাই মন্ত্রীবাহাদুরকে ধন্যবাদ না দেওয়ার কোন কারণ আছে কি?




লাকসামে টানা ৪০ দিন নামাজ পড়ে সাইকেল পেল ১৯ শিশু-কিশোর

লাকসামে নেসলে বিডি’র গোডাউনে অগ্নিকান্ডে ব্যাপক ক্ষয়ক্ষতি

লাকসামের সাখাওয়াত হোসাইন মামুন জেসিআই বাংলাদেশ ফাউন্ডেশন’র চেয়ারম্যান নির্বাচিত

কুমিল্লায় নিখোঁজের তিন দিনেও সন্ধান মিলেনি স্কুল ছাত্র ইয়াসিন আরাফাতের 

লাকসামের আজগরা হাজী আলতাপ আলী হাইস্কুল এণ্ড কলেজের এসএসসি পরিক্ষার্থীদের বিদায় সংবর্ধনা

কিছু বিপদগামী নেতা দলের ভেতর অন্তঃকোন্দল সৃষ্টি করার পায়তারা করছে: আজগরা ইউপি চেয়ারম্যান নজরুল

এএসপি আনিসুল করিমের কবরে বাংলাদেশ পুলিশ অ্যাসোসিয়েশনের শ্রদ্ধাঞ্জলি

অনলাইনে কুমিল্লা সরকারি সিটি কলেজে একাদশ শ্রেণির বার্ষিক পরীক্ষা শুরু

প্রকাশিত সংবাদের প্রতিবাদ

লাকসাম পৌর নির্বাচনে মেয়র পদে সম্ভাব্য প্রার্থী নবাব ফয়জুন্নেছার পরিবারের সদস্য আয়াজ

নাঙ্গলকোটে পুলিশের গুলিতে স্কুুল ছাত্রসহ ২ জন গুলিবিদ্ধ: এএসআই আবদুর রহিমের কর্মকান্ডে এলাকাবাসী ক্ষুব্ধ

লাকসামে তিনজনের শরীরে করোনার উপসর্গ : আইইডিসিআর-এ নমুনা প্রেরণ

প্রবাসীদের নিয়ে নাঙ্গলকোটের ইউপি মেম্বার জুলাসের কটুক্তি: দেশ-বিদেশে প্রতিবাদের ঝড় 

লাকসামের মুদাফরগঞ্জ বাজারে অজ্ঞাত দুর্বৃত্তদের ছুরিকাঘাতে ব্যবসায়ী খুন

নাঙ্গলকোটে বিএনপি অফিসে তালা দিলেন আওয়ামী লীগ নেতা: অভিযোগ বিএনপি নেতার

নাঙ্গলকোটে চাচার সেফটি ট্যাঙ্ক থেকে ভাতিজার বস্তাবন্দি লাশ উদ্ধার!

লাকসামের জনপ্রিয় গাইনী বিশেষজ্ঞ ডা. লতিফা আহমদ লতা করোনায় মারা যাওয়ার গুজব ছড়ানো হলেও শতভাগ সুস্থ

লাকসামের সেই দুই সহোদরের পরিবারের নতুন ৬ জন করোনায় আক্রান্ত : সর্বমোট আক্রান্ত ১০

স্ত্রী ও সন্তানের স্বীকৃতি পেতে ডেনমার্ক থেকে নাঙ্গলকোটে এলেন এক নারী

নাঙ্গলকোটে আট বছর বয়সী চাচাতো বোনকে মুখ চেপে ধর্ষণ করতো আপন জেঠাতো ভাই