শিরোনাম
  লাকসামে টানা ৪০ দিন নামাজ পড়ে সাইকেল পেল ১৯ শিশু-কিশোর       লাকসামে নেসলে বিডি’র গোডাউনে অগ্নিকান্ডে ব্যাপক ক্ষয়ক্ষতি       লাকসামের সাখাওয়াত হোসাইন মামুন জেসিআই বাংলাদেশ ফাউন্ডেশন’র চেয়ারম্যান নির্বাচিত       কুমিল্লায় নিখোঁজের তিন দিনেও সন্ধান মিলেনি স্কুল ছাত্র ইয়াসিন আরাফাতের        লাকসামের আজগরা হাজী আলতাপ আলী হাইস্কুল এণ্ড কলেজের এসএসসি পরিক্ষার্থীদের বিদায় সংবর্ধনা       কিছু বিপদগামী নেতা দলের ভেতর অন্তঃকোন্দল সৃষ্টি করার পায়তারা করছে: আজগরা ইউপি চেয়ারম্যান নজরুল       এএসপি আনিসুল করিমের কবরে বাংলাদেশ পুলিশ অ্যাসোসিয়েশনের শ্রদ্ধাঞ্জলি       অনলাইনে কুমিল্লা সরকারি সিটি কলেজে একাদশ শ্রেণির বার্ষিক পরীক্ষা শুরু       প্রকাশিত সংবাদের প্রতিবাদ       লাকসাম পৌর নির্বাচনে মেয়র পদে সম্ভাব্য প্রার্থী নবাব ফয়জুন্নেছার পরিবারের সদস্য আয়াজ    


জহিরুল কাইউম ফিরোজ:
“নদীর ঘাটে দাঁড়িয়ে আছে কয়েকজন লোক। ওপারে যেতে হবে। ঘাটে নৌকা বাঁধা। মাঝি নেই। তবে আসবে। খানিক অপেক্ষা করা লাগবে। কয়েকজনের দলে একজন তরুণ আছে। গায়ে টগবগে রক্ত। আছেন একজন বয়োজ্যেষ্ঠ ভদ্রলোক। পাকা চুলের পুরোটা অভিজ্ঞতায় ভরপুর। তরুণ প্রস্তাব দিল, চলেন আমি বৈঠা বাইব। বৃদ্ধ লোক আঁতিপাঁতি করে শেষে সায় দিলেন। নৌকার গিঁট খুলতে গিয়ে অপর একজন আবিষ্কার করলেন সতর্কবার্তা যেটা নৌকার গায়ে সাঁটানো। তাতে লেখা, ‘নৌকাতে ত্রুটি আছে। আমি সারানোর যন্ত্রপাতি আনতে গেলাম। যাত্রীগণ আপনারা একটু অপেক্ষা করুন।’ গোটা অক্ষরে লেখা তার সতর্কবার্তা উপেক্ষা করে সকলে রওনা হলো। বৈঠা তরুণের হাতে। কিছুদূর যাবার পর নৌকাডুবি! পাকা চুলের বৃদ্ধ মারা গেলেন। পানি খেয়ে তরুণের অবস্থা খারাপ। বাকীরা কোনমতে পাড়ে উঠে আসে। ততক্ষণে মাঝিও হাজির। ঘাটে মানুষ ভীড় করতে শুরু করেছে। সকলে মাঝিকে একচোট ধুয়ে দিচ্ছে! কেন সে নৌকা রেখে চলে গেল!”
যারা মাঝিকে দুষছে, তারা কী ভেবে দুষছে? সে তো সতর্কতা দিয়েই রেখেছে। নৌকাটা কাগজের হলে পকেটে পুরে নিয়ে যেতে পারত, আস্ত নৌকা ঘাটে রাখা ছাড়া দ্বিতীয় কোন বিকল্প আছে কী?
উপরের সম্পূর্ণ ঘটনা কাল্পনিক। একটু মাথা খাটালে আপনি খেয়াল করবেন, একেবারে কাল্পনিকও নয়। নৌকার ত্রুটি হচ্ছে কভিড নাইন্টিন। কয়েকজন যাত্রী হচ্ছি আমরা। মাঝি হচ্ছে সরকার বা প্রশাসন যা’ই বলি। একদম শুরু থেকে সরকার বলছে করোনা সামলাতে সম্পূর্ণ প্রস্তুত বাংলাদেশ। সরকার যতটা আত্মবিশ্বাসের স্বরে বলেছে আমরা প্রস্তুত, জনগণ তার চেয়ে কয়েকগুণ বেশি প্রত্যয়ের সঙ্গে বলেছে এইসব মিথ্যে। কোন প্রস্তুতি নেই। যখন আপনার বাড়ির বড়কর্তা মিথ্যে বলে আপনাকে স্বান্তনা দেওয়ার চেষ্টা করে তখন আপনার উচিত তাতে না গলে নিজের পথ খুঁজে নেওয়া। আমরা বাঙালিরা সেই জায়গাতে ব্যর্থ।
সরকারের মিথ্যে বলার পেছনে কারণ আছে। যাতে মানুষ আতঙ্কিত না হয়। আতঙ্ক যে সংক্রমণের চেয়ে ভয়ানক, দুই মাস পর তা হাঁড়ে হাঁড়ে টের পাচ্ছে সকলে। এর ধরেছে, ওর ধরেছে, এবার বোধহয় নিস্তার নেই, আমাকে যদি ধরে আমি তো মরেই যাব ; বাঙালিকে গ্রাস করেছে উদ্ভট যত চিন্তা। চিন্তিত হওয়া ভালো। তাহলেই ঘরে থাকার বিষয়টি পরিষ্কার হবে। কিন্তু আমজনতা চিন্তা করছে বাজারে আড্ডা দিতে দিতে। সরকার যদি বলত, আপনারা ঘর থেকে বের হোন সবাই, আমি নিশ্চিত সবাই ঘরে বসে থাকত। আমরা উল্টাটা করতেই ভালবাসি সবসময়।
এই উল্টা করতে করতেই দেশে করোনা আক্রান্তের সংখ্যা সাতাশ হাজার ছাড়িয়েছে। তবু এই জাতি ভাবলেশহীন। খাচ্ছি, দাচ্ছি, ঘুরছি, শপিং করছি আর উঠতে বসতে সরকারকে দুষছি। আমাদের জনতা সবচেয়ে বেশি পারে অন্যের দোষ ধরতে। সারাজীবন পুলিশকে গালাগাল দিয়ে এসেছি। করোনায় আক্রান্ত পুলিশের সংখ্যা প্রায় আড়াই হাজার। র‍্যাব, সেনাবাহিনী মিলিয়ে সংখ্যা নেহাৎ কম নয়। এই সময়ে তারাও ঘরে বসে থাকতে পারত। আমার আপনার নিরাপত্তার জন্য তারা বাইরে। প্রশাসনের মানুষগুলো হাতজোড় করে মিনতি করছে ঘরে থাকতে। আমরা সেসব উড়িয়ে হাওয়া খেতে বের হই। আর প্রশাসনকে ধুয়ে দেই। সরকারকর্তৃক নানান প্রণোদনা দেওয়া হচ্ছে। সামনেও হবে। সাধারণ জনগণ পাচ্ছে না। হরিলুট হচ্ছে। এক হিসেবে মনে হচ্ছে, যা হয় ভালোর জন্য হয়। প্রণোদনার ক্ষুদ্র অর্থটুকুও বোধকরি শপিংয়ে ঢেলে দিতেন আপনারা।
সরকারের এখানে অবশ্যই দোষ আছে। শুরুতে ফাঁকা বুলি ছেড়ে অবস্থার ভয়াবহতা সম্পর্কে অবগত করানো হয়নি। নেওয়া হয়নি সঠিক পদক্ষেপ। কিন্তু, ঘনবসতি এবং ত্রুটিতে ভরা বঙ্গদেশে আদৌ করোনাকে পুরো কিকআউট করা সম্ভব ছিল? ইউরোপ আমেরিকার স্বাস্থ্য, অর্থনীতি যেখানে তাসের ঘরের মতো ভেঙ্গে গেছে সেখানে আগে থেকেই ভঙ্গুর বাংলাদেশে হাতিঘোড়া আশা করা বাতুলতা। এরপরেও সীমিত সামর্থ্যে সরকার চেষ্টা করছে মোকাবেলার। সরকারের ঊর্ধ্বতন কর্মকতারা নিজেদের ব্যর্থতা ক্রমেই প্রকাশ করছেন। একই সঙ্গে জনগণকে একাত্ন্য হয়ে মহামারি মোকাবেলায় এগিয়ে আসার আহবান জানাচ্ছেন।
সকল ধর্মের উপাসনালয় বন্ধ ছিল। অতি ভক্তির চোটে সব খুলে দিতে বাধ্য হলো কর্তৃপক্ষ। ফেরিঘাট খুলে দেওয়া হলো। শপিংমল সীমিত আকারে খুলে দেওয়া হলো। এরপর দোকান মালিক সমিতি সেসব বন্ধ করে দিল। কিন্তু সব উপেক্ষা করে আমরা বের হচ্ছি। পারছি না নিজেদের নিয়ন্ত্রণ করতে। অনেকেই বলবে, পেটের দায়ে বের হতে হয়। সত্যি কথা। তবে মার্কেটের চারপাশে চোখ বুলালে পেটের দায়ে বের হওয়া মানুষগুলো তেমন নজরে পড়বে না। দুইবেলার খাবার জোটাতে হিমশিম খাওয়া মানুষের কাছে এমনিতেই শপিং বিলাসিতা, এমন বৈশ্বিক দূর্যোগে যা আরো বেশি। তাহলে কারা বের হচ্ছে প্রশ্ন থেকে যায়। বের হচ্ছে সচেতন, শিক্ষিত সমাজ। ব্যাংক থেকে টাকা উঠিয়ে, সেহরি খেয়েই দৌঁড় দিচ্ছে বাজারে। যেন শপিং না করলে ভাত হজম হবে না।
করোনার প্রাক্কালে চীন তাদের অন্যতম বড় উৎসব চীনা নববর্ষ উদযাপন বন্ধ রেখেছিল। খ্রিস্ট ধর্মালম্বীরা বন্ধ রাখে সবচেয়ে বড় আয়োজন স্টার সানডে। এতে তাদের দৈনন্দিন জীবন বিপর্যস্ত হয়নি। বরং একটা ভোর বেশি দেখার সম্ভাবনা তৈরি হয়েছে। বাঙালিকে যদি বলা হয়, ইদের নামাজ পড়তে বের হবেন না, রীতিমত লঙ্কাকান্ড বাঁধাবে। আমাদের কাছে আবেগ আগে, বাকীসব চুলোয় যাক। এই সুযোগে চেপে বসছে করোনা। তা চাপুক। দোষ তো আমার আপনার নয়। দোষ দেওয়ার জন্য সরকার আছে। কিছু মুখস্থ বুলি ছুঁড়ে ধুয়ে দেব তাদের, আর আমরা পথেপ্রান্তরে ঘুরে ভাইরাস সংগ্রহ করব।




লাকসামে টানা ৪০ দিন নামাজ পড়ে সাইকেল পেল ১৯ শিশু-কিশোর

লাকসামে নেসলে বিডি’র গোডাউনে অগ্নিকান্ডে ব্যাপক ক্ষয়ক্ষতি

লাকসামের সাখাওয়াত হোসাইন মামুন জেসিআই বাংলাদেশ ফাউন্ডেশন’র চেয়ারম্যান নির্বাচিত

কুমিল্লায় নিখোঁজের তিন দিনেও সন্ধান মিলেনি স্কুল ছাত্র ইয়াসিন আরাফাতের 

লাকসামের আজগরা হাজী আলতাপ আলী হাইস্কুল এণ্ড কলেজের এসএসসি পরিক্ষার্থীদের বিদায় সংবর্ধনা

কিছু বিপদগামী নেতা দলের ভেতর অন্তঃকোন্দল সৃষ্টি করার পায়তারা করছে: আজগরা ইউপি চেয়ারম্যান নজরুল

এএসপি আনিসুল করিমের কবরে বাংলাদেশ পুলিশ অ্যাসোসিয়েশনের শ্রদ্ধাঞ্জলি

অনলাইনে কুমিল্লা সরকারি সিটি কলেজে একাদশ শ্রেণির বার্ষিক পরীক্ষা শুরু

প্রকাশিত সংবাদের প্রতিবাদ

লাকসাম পৌর নির্বাচনে মেয়র পদে সম্ভাব্য প্রার্থী নবাব ফয়জুন্নেছার পরিবারের সদস্য আয়াজ

নাঙ্গলকোটে পুলিশের গুলিতে স্কুুল ছাত্রসহ ২ জন গুলিবিদ্ধ: এএসআই আবদুর রহিমের কর্মকান্ডে এলাকাবাসী ক্ষুব্ধ

লাকসামে তিনজনের শরীরে করোনার উপসর্গ : আইইডিসিআর-এ নমুনা প্রেরণ

প্রবাসীদের নিয়ে নাঙ্গলকোটের ইউপি মেম্বার জুলাসের কটুক্তি: দেশ-বিদেশে প্রতিবাদের ঝড় 

লাকসামের মুদাফরগঞ্জ বাজারে অজ্ঞাত দুর্বৃত্তদের ছুরিকাঘাতে ব্যবসায়ী খুন

নাঙ্গলকোটে বিএনপি অফিসে তালা দিলেন আওয়ামী লীগ নেতা: অভিযোগ বিএনপি নেতার

নাঙ্গলকোটে চাচার সেফটি ট্যাঙ্ক থেকে ভাতিজার বস্তাবন্দি লাশ উদ্ধার!

লাকসামের জনপ্রিয় গাইনী বিশেষজ্ঞ ডা. লতিফা আহমদ লতা করোনায় মারা যাওয়ার গুজব ছড়ানো হলেও শতভাগ সুস্থ

লাকসামের সেই দুই সহোদরের পরিবারের নতুন ৬ জন করোনায় আক্রান্ত : সর্বমোট আক্রান্ত ১০

স্ত্রী ও সন্তানের স্বীকৃতি পেতে ডেনমার্ক থেকে নাঙ্গলকোটে এলেন এক নারী

নাঙ্গলকোটে আট বছর বয়সী চাচাতো বোনকে মুখ চেপে ধর্ষণ করতো আপন জেঠাতো ভাই