শিরোনাম
  লাকসামে টানা ৪০ দিন নামাজ পড়ে সাইকেল পেল ১৯ শিশু-কিশোর       লাকসামে নেসলে বিডি’র গোডাউনে অগ্নিকান্ডে ব্যাপক ক্ষয়ক্ষতি       লাকসামের সাখাওয়াত হোসাইন মামুন জেসিআই বাংলাদেশ ফাউন্ডেশন’র চেয়ারম্যান নির্বাচিত       কুমিল্লায় নিখোঁজের তিন দিনেও সন্ধান মিলেনি স্কুল ছাত্র ইয়াসিন আরাফাতের        লাকসামের আজগরা হাজী আলতাপ আলী হাইস্কুল এণ্ড কলেজের এসএসসি পরিক্ষার্থীদের বিদায় সংবর্ধনা       কিছু বিপদগামী নেতা দলের ভেতর অন্তঃকোন্দল সৃষ্টি করার পায়তারা করছে: আজগরা ইউপি চেয়ারম্যান নজরুল       এএসপি আনিসুল করিমের কবরে বাংলাদেশ পুলিশ অ্যাসোসিয়েশনের শ্রদ্ধাঞ্জলি       অনলাইনে কুমিল্লা সরকারি সিটি কলেজে একাদশ শ্রেণির বার্ষিক পরীক্ষা শুরু       প্রকাশিত সংবাদের প্রতিবাদ       লাকসাম পৌর নির্বাচনে মেয়র পদে সম্ভাব্য প্রার্থী নবাব ফয়জুন্নেছার পরিবারের সদস্য আয়াজ    


মানুষের জীবন যাপনের মান এবং দেশের উন্নয়নে সামগ্রিক পরিকল্পনা করা দরকার বলে অভিমত ব্যক্ত করেছেন স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায়মন্ত্রী মো. তাজুল ইসলাম।

শনিবার রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে ‘টেকসই নগর ও বসতি গড়তে পরিকল্পনা’ শীর্ষক নগর ও অঞ্চল পরিকল্পনা বিষয়ক আন্তর্জাতিক কনফারেন্স এবং পরিকল্পনাবিদদের জাতীয় সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য তিনি এসব কথা বলেন। এ সম্মেলন চলবে দুই দিন।

বাংলাদেশ ইনস্টিউট অব প্লেনার্সের (বিআইপি) সভাপতি অধ্যাপক একে এম আবুল কালামের সভাপতিত্বে অনুষ্ঠানে আরো বক্তব্য দেন , ঢাকা বিশ্ববিদ্যালয়ের আর্থ অ্যান্ড এনভায়রনমেন্টাল সায়েন্স অনুষদের ডিন অধ্যাপক ড. এএসএম মাকসুদ কামাল, খুলনা বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য অধ্যাপক ড. গোলাম রহমান, পরিকল্পনাবিদ ও জাহাঙ্গীর নগর বিশ্ববিদ্যালয়ের নগর ও অঞ্চল পরিকল্পনা বিভাগের অধ্যাপক ড. আকতার মাহমুদ এবং বিআইপির সাধারণ সম্পাদক অধ্যাপক ড. আদিল মুহাম্মদ খান।

মো. তাজুল ইসলাম বলেন, শুধু রাস্তা-ঘাট, ট্রাফিক সিগনাল, ভূমি ব্যবহার, বর্জ্য ব্যবস্থাপনা এসব বিষয়ে পরিকল্পনা করলে সুষ্ঠু পরিকল্পনা হবে না। মানুষের জীবন যাপনে যেসব চাহিদা যেমন- শিক্ষা প্রতিষ্ঠান, হাসপাতাল, খেলার মাঠ ও পার্ক, রাস্তা-ঘাটসহ সার্বিক বিষয়ে পরিকল্পনা করতে হবে। যেন নাগরিকরা সকল সুযোগ-সুবিধা খুব সহজে ভোগ করতে পারে।

পরিকল্পনাবিদদের উদ্দেশ্যে মন্ত্রী মো. তাজুল ইসলাম বলেন, পূর্বাচল একটা নতুন সিটি। সেখানে এখনো সেভাবে বসতি গড়ে উঠেনি। ওই এলাকায় এখনই যানজট শুরু হয়েছে। একটা নতুন সিটির পরিকল্পনা কেন সবদিক বিবেচনা করে করা হয়নি? আপনারা বলছেন, প্রত্যেক উপজেলা ও পৌরসভায় পরিকল্পনাবিদ দরকার। তারা সেখানে গিয়ে কি করবে। আগে দেশের সামগ্রিক পরিকল্পনা করেন। কোন এলাকায় কি কি স্থাপনা হবে এবং মানুষ কিভাবে সুযোগ সুবিধা ভোগ করবে সেটা নিয়ে চিন্তা করেন। সামগ্রিক পরিকল্পনা করলে উপজেলা ও পৌরসভায় তাদেরকে দেওয়া যায়।

পরিকল্পনাবিদদেরকে উদ্দেশ্য করে স্থানীয় সরকারমন্ত্রী বলেন, দেশের সামগ্রিক উন্নয়নে পরিকল্পনা থাকা দরকার। আপনারা একটি এলাকা নিয়ে পরিকল্পনা করেন। যেখানে শিক্ষা প্রতিষ্ঠান, হাসপাতাল, খেলার মাঠ ও পার্ক, রাস্তা-ঘাট, বর্জ্য ব্যবস্থাপনাসহ সবধরনের সুবিধা থাকবে। গ্রামের বৃদ্ধারা একসঙ্গে বসে নানান খোশগল্প, চলাফেরা এবং দাবা খেলাসহ সবধরনের বিনোদন করতে পারে। শিক্ষার্থীরা হেঁটে তাদের শিক্ষাপ্রতিষ্ঠানে যেতে পারে। নাগরিকরা তাদের সুবিধা হাতের কাছে পেতে পারে। এসব সুবিধা পেলে নাগরিকদের জীবন যাপনের মান উন্নয়ন হবে। একইসঙ্গে দেশ উন্নতির শিখরে পৌছাবে।

সভাপতির বক্তব্যে ড. আবুল কালাম বলেন, পরিকল্পিত উন্নয়নের জন্য দরকার পরিকল্পনাবিদ। কিন্তু সরকার তাদের জন্য কোনো খাত সৃষ্টি না করায় তারা অন্য পেশায় চলে যাচ্ছেন। উপজেলা, পৌরসভাগুলোর উন্নয়নে
পরিকল্পনাবিদ নিয়োগ দিলে সরকারের এসডিজি বাস্তবায়ন আরো শক্তিশালী হবে।

বিশেষ অতিথির বক্তব্যে অধ্যাপক ড. এএসএম মাকসুদ কামাল বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্বাচনী ইশতেহার ‘আমার গ্রাম আমার শহর’। ২০২১, ২০৩০ ও ২০৪১ সালের যে উন্নয়নের লক্ষ্যমাত্রা সেটাই আমার গ্রাম আমার শহর বাস্তবায়নের নমুনা। তবে উন্নয়ন হতে হবে পরিকল্পনা অনুযায়ি। প্রতিটি গ্রাম যদি ঢাকা শহরের মতো করে উন্নয়ন হয় তাহলে মানুষের দূর্ভোগ আরো বাড়বে।

অধ্যাপক ড. আকতার মাহমুদ বলেন, গবেষণায় দেখা গেছে, ২০৪০ সালে মোট জনসংখ্যার প্রায় অর্ধেক লোক নগরে বসবাস করবে। সে লক্ষ্য ঠিক রেখে পরিকল্পনা অনুযায়ি নগরগুলোকে উন্নয়ন করতে হবে। একইসঙ্গে জেলা, উপজেলা ও পৌরসভাগুলো পরিকল্পনা নিয়ে উন্নয়ন কাজ করতে হবে। তাহলে দেশে প্রকৃত উন্নয়ন হবে।




লাকসামে টানা ৪০ দিন নামাজ পড়ে সাইকেল পেল ১৯ শিশু-কিশোর

লাকসামে নেসলে বিডি’র গোডাউনে অগ্নিকান্ডে ব্যাপক ক্ষয়ক্ষতি

লাকসামের সাখাওয়াত হোসাইন মামুন জেসিআই বাংলাদেশ ফাউন্ডেশন’র চেয়ারম্যান নির্বাচিত

কুমিল্লায় নিখোঁজের তিন দিনেও সন্ধান মিলেনি স্কুল ছাত্র ইয়াসিন আরাফাতের 

লাকসামের আজগরা হাজী আলতাপ আলী হাইস্কুল এণ্ড কলেজের এসএসসি পরিক্ষার্থীদের বিদায় সংবর্ধনা

কিছু বিপদগামী নেতা দলের ভেতর অন্তঃকোন্দল সৃষ্টি করার পায়তারা করছে: আজগরা ইউপি চেয়ারম্যান নজরুল

এএসপি আনিসুল করিমের কবরে বাংলাদেশ পুলিশ অ্যাসোসিয়েশনের শ্রদ্ধাঞ্জলি

অনলাইনে কুমিল্লা সরকারি সিটি কলেজে একাদশ শ্রেণির বার্ষিক পরীক্ষা শুরু

প্রকাশিত সংবাদের প্রতিবাদ

লাকসাম পৌর নির্বাচনে মেয়র পদে সম্ভাব্য প্রার্থী নবাব ফয়জুন্নেছার পরিবারের সদস্য আয়াজ

নাঙ্গলকোটে পুলিশের গুলিতে স্কুুল ছাত্রসহ ২ জন গুলিবিদ্ধ: এএসআই আবদুর রহিমের কর্মকান্ডে এলাকাবাসী ক্ষুব্ধ

লাকসামে তিনজনের শরীরে করোনার উপসর্গ : আইইডিসিআর-এ নমুনা প্রেরণ

প্রবাসীদের নিয়ে নাঙ্গলকোটের ইউপি মেম্বার জুলাসের কটুক্তি: দেশ-বিদেশে প্রতিবাদের ঝড় 

লাকসামের মুদাফরগঞ্জ বাজারে অজ্ঞাত দুর্বৃত্তদের ছুরিকাঘাতে ব্যবসায়ী খুন

নাঙ্গলকোটে বিএনপি অফিসে তালা দিলেন আওয়ামী লীগ নেতা: অভিযোগ বিএনপি নেতার

নাঙ্গলকোটে চাচার সেফটি ট্যাঙ্ক থেকে ভাতিজার বস্তাবন্দি লাশ উদ্ধার!

লাকসামের জনপ্রিয় গাইনী বিশেষজ্ঞ ডা. লতিফা আহমদ লতা করোনায় মারা যাওয়ার গুজব ছড়ানো হলেও শতভাগ সুস্থ

লাকসামের সেই দুই সহোদরের পরিবারের নতুন ৬ জন করোনায় আক্রান্ত : সর্বমোট আক্রান্ত ১০

স্ত্রী ও সন্তানের স্বীকৃতি পেতে ডেনমার্ক থেকে নাঙ্গলকোটে এলেন এক নারী

নাঙ্গলকোটে আট বছর বয়সী চাচাতো বোনকে মুখ চেপে ধর্ষণ করতো আপন জেঠাতো ভাই