শিরোনাম
  লাকসামে টানা ৪০ দিন নামাজ পড়ে সাইকেল পেল ১৯ শিশু-কিশোর       লাকসামে নেসলে বিডি’র গোডাউনে অগ্নিকান্ডে ব্যাপক ক্ষয়ক্ষতি       লাকসামের সাখাওয়াত হোসাইন মামুন জেসিআই বাংলাদেশ ফাউন্ডেশন’র চেয়ারম্যান নির্বাচিত       কুমিল্লায় নিখোঁজের তিন দিনেও সন্ধান মিলেনি স্কুল ছাত্র ইয়াসিন আরাফাতের        লাকসামের আজগরা হাজী আলতাপ আলী হাইস্কুল এণ্ড কলেজের এসএসসি পরিক্ষার্থীদের বিদায় সংবর্ধনা       কিছু বিপদগামী নেতা দলের ভেতর অন্তঃকোন্দল সৃষ্টি করার পায়তারা করছে: আজগরা ইউপি চেয়ারম্যান নজরুল       এএসপি আনিসুল করিমের কবরে বাংলাদেশ পুলিশ অ্যাসোসিয়েশনের শ্রদ্ধাঞ্জলি       অনলাইনে কুমিল্লা সরকারি সিটি কলেজে একাদশ শ্রেণির বার্ষিক পরীক্ষা শুরু       প্রকাশিত সংবাদের প্রতিবাদ       লাকসাম পৌর নির্বাচনে মেয়র পদে সম্ভাব্য প্রার্থী নবাব ফয়জুন্নেছার পরিবারের সদস্য আয়াজ    


মো. অহিদুজ্জামান লিটন

তারুণ্য একটি প্রবল প্রাণশক্তি। বর্ণিল স্বপ্ন তাকে সবসময় আচ্ছন্ন করে। স্বপ্ন ভেতরের অফুরন্ত সম্ভাবনাকে জাগিয়ে তোলে। তরুণরা স্বপ্ন দেখে ও স্বপ্ন দেখায়।  তারা সমাজ পরিবর্তন ও সংস্কারে বিশ্বাসী।

আবার অন্ধ বিশ্বাস ও ভ্রান্ত ধারণা মানুষের অমিত শক্তি ও সম্ভাবনাকে সবসময় শৃঙ্খলিত, রুদ্ধ ও দুর্বল করে । অনন্ত সম্ভাবনা নিয়ে জন্মগ্রহণ করে প্রতিটি শিশু। বেড়ে উঠতেই পারিবারিক, সামাজিক ও রাষ্ট্রীয় পরিমণ্ডলে প্রচলিত ধারণার শৃঙ্খলে ধীরে ধীরে বন্দী হয়ে পড়ে সে। ধর্মান্ধতা, গোড়ামী, অজ্ঞতায় আচ্ছন্ন, ভ্রান্ত বিশ্বাস ও অবিদ্যা তার অমিত সম্ভাবনা ও স্বপ্নকে শৃঙ্খলিত করে ফেলে। এমনকি পাপাচারেও তাকে আবিষ্ট করে কখনও কখনও।

বই হচ্ছে পবিত্র এক আলোক দীপ্তি। যার আলোয় আমাদের চারপাশ আলোকিত হয়। পবিত্র হয় মন। দূর করে অন্ধকার। আত্মাকে করে শুদ্ধ, শুভ্র ও পরিতৃপ্ত। বইয়ের আকর্ষণ আদিম আকর্ষণের মতোই দুর্বার। বই জ্ঞানের আঁধার কেটে আলোয় নিয়ে আসে। জীবন আলোয় ভরিয়ে তোলে, প্রশান্ত করে তোলে মানুষের মনকে। ভাল বই সবসময়ই আত্মাকে শান্তি দেয়। বই এক আলোকবর্তিকা যা ধর্মীয় গোঁড়ামি, কুসংস্কার ও ভ্রান্ত বিশ্বাসকে দূর করে নিমিষে। কথায় আছে পড়িলে বই আলোকিত হই, না পড়িলে বই অন্ধকারে রই ।

মানুষ আলোক পথচারী। আলোর পথে এগিয়েই তিনি হয়ে উঠেন সাদা মনের আলোকিত মানুষ। সে এক সুন্দরের তৃষ্ণার্ত মানব। জ্ঞান, প্রজ্ঞা, অহিংসা, স্নেহ, মায়া, মমতা, প্রেম, ভালোবাসার মন্ত্রে নবযুগের যাযাবর। জ্ঞানে ‍যিনি নিজেকে করে তোলে সম্পদশালী। তিনি জ্ঞানের প্রজ্জ্বলিত প্রদীপ, জ্ঞান-বিজ্ঞানের আলোকবর্তিকা, অন্ধজনের চোখের আলো। পাণ্ডিত্যে ভরা মানবতাবাদি সমাজ সংস্কারক ও সমালোচনার ঊর্ধ্বে এক মানব সন্তান । যাঁর আদর্শ আমৃত্যু বেঁচে থাকে সকলের হৃদয়ে ।

সুন্দর সমাজ গঠন ও ইতিবাচক সংস্কারে চাই ভালো মনের মানুষ । পরিস্কার মনের বিকশিত মানুষ আমাদের স্বপ্ন দেখায় । তাঁরা আলোকিত করে পরিবার, সমাজ, রাষ্ট্র ও বিশ্বকে । সমাজ, রাষ্ট্র, গণতন্ত্র, ধর্ম, সংস্কৃতি, সভ্যতায় চেতনায় সমৃদ্ধ নির্মল আত্মার শাশ্বত আলোর পথযাত্রী ও দিক নির্দেশক আলোকিত মানুষ গড়তে পাঠাগার/গ্রন্থাগারের বিকল্প নাই। গ্রন্থাগার আলোকিত করে মানুষকে। মানুষের জ্ঞানের সব দুয়ার খুলে মানবাত্মাকে করে শাণিত, প্রজ্জ্বলিত ও ঝলমলে ।

জ্ঞান অন্বেষণে চাই গ্রন্থ, পত্রিকা, সাময়িকী ইত্যাদি । যার সংরক্ষণ ও ব্যবহারের কেন্দ্র হচ্ছে গ্রন্থাগার । এটি শক্তি, সৌষ্ঠব, বুদ্ধিবৃত্তি ও জ্ঞানের ভাণ্ডার যা মানসিক শক্তির বিশাল সরোবর। গ্রন্থাগারই হচ্ছে আমাদের জ্ঞানের মন্দির যেখান থেকে নিত্য নতুন পরিকল্পনা জন্ম নেয় এবং  ইতিহাসকে জানতে ও শিখতে সাহায্য করে ।

বুদ্ধিবৃত্তিক চর্চা ও মানসিক বিকাশে প্রয়োজন হাতের নাগালে গ্রন্থ । সৃজনশীল ও চেতনার উম্মেষ ঘটাতে সকলের মধ্যে পাঠাভ্যাস সৃষ্টি করে গ্রন্থাগার । ফলে সংস্কৃতির বিকাশ ঘটে, জ্ঞান অর্জনের পথ আরও সুগম হয়, ধর্মীয় গোঁড়ামি, কুসংস্কার ও ভ্রান্ত বিশ্বাস থেকে বেরিয়ে আসার পথ সুগম হয়। দূরদর্শিতা বৃদ্ধি পায়, সঠিক ইতিবাচক সিদ্ধান্ত গ্রহণে সাহায্য করে এবং সিদ্ধান্তে অবিচল থাকার কৌশল রপ্ত হয় । খারাপ সঙ্গ, আড্ডা, নেশা, সন্ত্রাস ইত্যাদি ত্যাগ করতে সাহায্য করে গ্রন্থ ও গ্রন্থাগার ।

স্বপ্ন মানুষকে বাঁচিয়ে রাখে। স্বপ্ন দেখতে হয় এবং দেখাতে হয়। বিশ্বসাহিত্য কেন্দ্র এধরনের একটি প্রতিষ্ঠান যারা অবিরত স্বপ্ন দেখাচ্ছে । আলোকিত মানুষ চাই – এই শ্লোগানে এগিয়ে যাচ্ছে । শিশু-কিশোর, ছাত্র-ছাত্রী, তরুণ-তরুণীসহ সকল বয়সিদের হৃদয়কে স্নিগ্ধ, সজীব, নির্মল, প্রানবন্ত ও উৎকর্ষময় গড়ে তুলে উন্নতজ্ঞান ও মূল্যবোধ সমৃদ্ধ আলোকিত মানুষ গড়ার প্রত্যয়ে হাতের নাগালে বাসের মধ্যে ভ্রাম্যমান গ্রন্থাগারের ব্যবস্থা করেছে। বিশ্বসাহিত্য কেন্দ্রের প্রতিষ্ঠাতা অধ্যাপক আবদুল্লাহ আবু সায়ীদ একজন প্রথিতযশা, শিক্ষাবিদ, জ্ঞানী ও আলোকিত মানুষ । তাঁর এই প্রশংসনীয় উদ্যোগ পাঠাভ্যাস ও গ্রন্থাগারের উপযোগীতা সৃষ্টিতে সকলের কাছে অনুকরণীয়।

রাজশাহীর বাঘা থানার বাউসা গ্রামের ৪র্থ শ্রেণী পাশ পলান সরকার একজন আলোকিত সমাজের স্বপ্নদ্রষ্টা । যিনি বই কিনে নিজের পড়া শেষ করে ব্যাগ ভর্তি করে সাইকেলে চেপে গ্রাম থেকে গ্রামে পৌঁছে দিয়েছেন বাড়ি বাড়ি। এ এক জীবন্ত ও চলন্ত পাঠাগারের উদাহরণ । যিনি মনে করেন মানুষকে আলোকিত করতে কিংবা আলোকিত সমাজ গড়তে গ্রামে গ্রামে পাঠাগার গড়ে তুলতে হবে ।

বরিশালের লামছড়ি গ্রামের আরজ আলী মাতুব্বর প্রাতিষ্ঠানিক শিক্ষায় শিক্ষিত ছিলেন না । গ্রন্থাগারের অবদানেই একজন দার্শনিক, মানবতাবাদী, চিন্তাবিদ ও লেখক হয়েছেন। সমাজে আলোর দ্যুতি ছড়িয়েছেন। যিনি তার ৮৬ বছরের জীবনকালে ৭০ বছরই কাটিয়েছেন পড়াশোনা করে । জ্ঞান বিতরণের জন্য তাঁর অর্জিত সম্পদ দিয়ে গড়ে তুলেছিলেন আরজ মঞ্জিল পাবলিক লাইব্রেরি।

পবিত্র মনের বিকাশিত মানুষ হতে ও জ্ঞান আলোময় পাঠ্য বইয়ের পাশাপাশি বিখ্যাত মানুষের বই পড়তে হবে । যাঁদের লেখায় স্বপ্ন থাকে, অধ্যাবসায় হওয়ার দীক্ষা দেয়, সমাজকে আলোকিত করার মন্ত্র শিখায় মনকে আন্দোলিত করে ও সমাজ পরিবর্তনের সুন্দর সুন্দর স্বপ্নের জন্ম দেয়, দেশপ্রেম তৈরি করে, মানবতাবাদী হতে সাহায্য করে সেই ধরনের লেখকের বই গ্রন্থাগারে রাখা প্রয়োজন ।

আলোকিত সমাজ গড়তে নতুন প্রজন্মকে সু শিক্ষায় মানুষ হতে হবে। হৃদয়কোণে সৃষ্টি করতে হবে বই পড়ার প্রতি আগ্রহ ও গ্রন্থাগারের প্রতি দুর্বলতা । তাহলেই অধ্যাপক আবদুল্লাহ আবু সায়ীদ, আরজ আলী মাতুব্বর ও পলান সরকারের মতো অসংখ্য সাদা মনের আলোকিত মানুষের স্বপ্ন পূরণ সম্ভব হবে।

নতুন প্রজন্মই আমাদের আশা ভরসা, জাতির প্রাণশক্তি, সমাজ পরিবর্তনের হাতিয়ার । তাদের উপর নির্ভর করে আমাদের ও দেশের ভবিষ্যত । উন্নত জীবন ও সমৃদ্ধ দেশ গড়ার স্বপ্ন নিয়ে তাদের এগিয়ে যেতে হবে । দিতে হবে  আলোর সন্ধান,  গড়তে হবে আলোকিত সমাজ । স্বপ্ন পূরণে চাই গ্রামে গ্রামে গ্রন্থাগার ।

লেখক: কলাম লেখক ও যুগ্ম মহাসচিব, বাংলাদেশ গ্রন্থাগার সমিতি (ল্যাব)




লাকসামে টানা ৪০ দিন নামাজ পড়ে সাইকেল পেল ১৯ শিশু-কিশোর

লাকসামে নেসলে বিডি’র গোডাউনে অগ্নিকান্ডে ব্যাপক ক্ষয়ক্ষতি

লাকসামের সাখাওয়াত হোসাইন মামুন জেসিআই বাংলাদেশ ফাউন্ডেশন’র চেয়ারম্যান নির্বাচিত

কুমিল্লায় নিখোঁজের তিন দিনেও সন্ধান মিলেনি স্কুল ছাত্র ইয়াসিন আরাফাতের 

লাকসামের আজগরা হাজী আলতাপ আলী হাইস্কুল এণ্ড কলেজের এসএসসি পরিক্ষার্থীদের বিদায় সংবর্ধনা

কিছু বিপদগামী নেতা দলের ভেতর অন্তঃকোন্দল সৃষ্টি করার পায়তারা করছে: আজগরা ইউপি চেয়ারম্যান নজরুল

এএসপি আনিসুল করিমের কবরে বাংলাদেশ পুলিশ অ্যাসোসিয়েশনের শ্রদ্ধাঞ্জলি

অনলাইনে কুমিল্লা সরকারি সিটি কলেজে একাদশ শ্রেণির বার্ষিক পরীক্ষা শুরু

প্রকাশিত সংবাদের প্রতিবাদ

লাকসাম পৌর নির্বাচনে মেয়র পদে সম্ভাব্য প্রার্থী নবাব ফয়জুন্নেছার পরিবারের সদস্য আয়াজ

নাঙ্গলকোটে পুলিশের গুলিতে স্কুুল ছাত্রসহ ২ জন গুলিবিদ্ধ: এএসআই আবদুর রহিমের কর্মকান্ডে এলাকাবাসী ক্ষুব্ধ

লাকসামে তিনজনের শরীরে করোনার উপসর্গ : আইইডিসিআর-এ নমুনা প্রেরণ

প্রবাসীদের নিয়ে নাঙ্গলকোটের ইউপি মেম্বার জুলাসের কটুক্তি: দেশ-বিদেশে প্রতিবাদের ঝড় 

লাকসামের মুদাফরগঞ্জ বাজারে অজ্ঞাত দুর্বৃত্তদের ছুরিকাঘাতে ব্যবসায়ী খুন

নাঙ্গলকোটে বিএনপি অফিসে তালা দিলেন আওয়ামী লীগ নেতা: অভিযোগ বিএনপি নেতার

নাঙ্গলকোটে চাচার সেফটি ট্যাঙ্ক থেকে ভাতিজার বস্তাবন্দি লাশ উদ্ধার!

লাকসামের জনপ্রিয় গাইনী বিশেষজ্ঞ ডা. লতিফা আহমদ লতা করোনায় মারা যাওয়ার গুজব ছড়ানো হলেও শতভাগ সুস্থ

লাকসামের সেই দুই সহোদরের পরিবারের নতুন ৬ জন করোনায় আক্রান্ত : সর্বমোট আক্রান্ত ১০

স্ত্রী ও সন্তানের স্বীকৃতি পেতে ডেনমার্ক থেকে নাঙ্গলকোটে এলেন এক নারী

নাঙ্গলকোটে আট বছর বয়সী চাচাতো বোনকে মুখ চেপে ধর্ষণ করতো আপন জেঠাতো ভাই