শিরোনাম
  লাকসামে টানা ৪০ দিন নামাজ পড়ে সাইকেল পেল ১৯ শিশু-কিশোর       লাকসামে নেসলে বিডি’র গোডাউনে অগ্নিকান্ডে ব্যাপক ক্ষয়ক্ষতি       লাকসামের সাখাওয়াত হোসাইন মামুন জেসিআই বাংলাদেশ ফাউন্ডেশন’র চেয়ারম্যান নির্বাচিত       কুমিল্লায় নিখোঁজের তিন দিনেও সন্ধান মিলেনি স্কুল ছাত্র ইয়াসিন আরাফাতের        লাকসামের আজগরা হাজী আলতাপ আলী হাইস্কুল এণ্ড কলেজের এসএসসি পরিক্ষার্থীদের বিদায় সংবর্ধনা       কিছু বিপদগামী নেতা দলের ভেতর অন্তঃকোন্দল সৃষ্টি করার পায়তারা করছে: আজগরা ইউপি চেয়ারম্যান নজরুল       এএসপি আনিসুল করিমের কবরে বাংলাদেশ পুলিশ অ্যাসোসিয়েশনের শ্রদ্ধাঞ্জলি       অনলাইনে কুমিল্লা সরকারি সিটি কলেজে একাদশ শ্রেণির বার্ষিক পরীক্ষা শুরু       প্রকাশিত সংবাদের প্রতিবাদ       লাকসাম পৌর নির্বাচনে মেয়র পদে সম্ভাব্য প্রার্থী নবাব ফয়জুন্নেছার পরিবারের সদস্য আয়াজ    


 

ইউনুস আল মাহমুদ ॥
গত ফেব্রুয়ারির মাঝামাঝি সময়ে বিশেষ কাজে এক মাসের ছুটিতে সৌদি আরব থেকে দেশে আসি। করোনা পরিস্থিতির অবনতির ফলে বৈশ্বিক যোগাযোগ বন্ধ থাকায় এখনো প্রবাসে ফেরা হয়নি। ঘরে বসে ব্যস্ততাহীন অবসর দিন কাটাচ্ছি। সম্প্রতি এই অবসরের ফাঁকে শতবর্ষী এক অন্তরালের নক্ষত্রের (আলেমে দ্বীনের) সান্নিধ্যে যাওয়ার সৌভাগ্য হয়েছে। যদিও শতবর্ষী এই আলেমে দ্বীনের সান্নিধ্যে এটি আমার প্রথম গমন নয়। এর আগেও বেশ কয়েকবার তাঁর সান্নিধ্য পেয়েছি। বরাবরই শায়েখের সান্নিধ্য ও অমিয় বাণী আমাকে উজ্জীবিত করেছে। তিনি সারাজীবন প্রচারবিমুখ থেকে নিরলস ভাবে ইলমে নববীর খেদমতের মাধ্যমে দেশব্যাপী গড়ে তুলেছেন অগণিত আলেমে দ্বীন। তাঁর হাতে গড়া আলেমে দ্বীনের মধ্যে উল্লেখযোগ্য-
❉ আল্লামা নূর হোসাইন কাসেমী (দা. বা.)
আমির, হেফাজতে ইসলাম বাংলাদেশ, ঢাকা মহানগর ও মুহতামিম, বারিধারা মাদ্রাসা, ঢাকা।
❉ আল্লামা মুফতী আব্দুল মালেক (দা. বা.)
প্রখ্যাত ইসলামী গবেষক ও হাদীসশাস্ত্রের বিশেষজ্ঞ।
❉ আল্লামা মুফতী দিলাওয়ার হোসাইন (দা. বা.)
মুহতামিম, আকবর কমপ্লেক্স, ঢাকা।
❉ মাওলানা মুহাম্মদ ইউসুফ (দা. বা.)
মুহতামিম, আল-আবরার জামিয়া ইসলামীয়া মাদ্রাসা, লাকসাম ও খতিব, দৌলতগঞ্জ ফায়ার সার্ভিস জামে মসজিদ, লাকসাম।
উল্লেখিত শায়েখগণ ছাড়াও দেশ-বিদেশের খ্যাতনামা আরো বহু শায়েখ এই প্রখ্যাত আলেমে দ্বীনের কাছ থেকে দরস নিয়েছেন এবং নিচ্ছেন। প্রিয় পাঠক, এতক্ষণে নিশ্চয়ই আপনার মনে প্রশ্নের উদ্রেক হয়েছে, কে এই অন্তরালের নক্ষত্র? হ্যাঁ, এবার সংক্ষিপ্তাকারে তাঁর পরিচয় তুলে ধরছি। তিনি উস্তাযুল আসাতিযা, শায়খুল হাদীস আল্লামা মুফতী আব্দুর রব (দা. বা.)। কুমিল্লার লাকসাম উপজেলার গোবিন্দপুর ইউনিয়নের মেল্লা গ্রামের কৃতি সন্তান। দেশব্যাপী তিনি ‘মেল্লার মুফতী সাহেব’ নামেই পরিচিত। তিনি কাশিপুর ইসলামীয়া মাদ্রাসার (মনোহরঞ্জ) দীর্ঘদিনের প্রিন্সিপাল ও প্রসিদ্ধ মুহাদ্দিস মুফতী আব্দুর রহমান (রহ.) এর জৈষ্ঠ্য সন্তান। ধর্মীয় অনুশাসনে বেড়ে ওঠা মুফতী আব্দুর রব (দা. বা.) পিতার পদাঙ্ক অনুসরণ করে তাঁর যোগ্য উত্তরসূরীর মর্যাদা লাভ করেছেন।
লাকসামের শতবর্ষী আলেমে দ্বীন আল্লামা মুফতী আব্দুর রব (দা. বা.) ছাত্রজীবনে বর্তমান সময়ের সর্বাধিক আলোচিত ও সর্বজন শ্রদ্ধেয় ইসলামী ব্যক্তিত্ব, লাখো মুমিনের আধ্যাত্মিক রাহবার আল্লামা আহমদ শফী (দা. বা.) এর সাথে একই জামাতের (ক্লাসে) শিক্ষানবিশ ছিলেন। ভারত বিভক্তির পূর্বে তিনি দ্বীনি ইলেমের গভীর পান্ডিত্য অর্জনের লক্ষ্যে অবিভক্ত ভারতের দেওবন্দে পাড়ি জমান। সেখানে কৃতিত্বের সাথে তাফসির, হাদীস, ফিকহ ও ফুনুনাতের উপর উচ্চতর ডিগ্রী লাভ করেন। তাঁর মেধা ও কৃতিত্বে মুগ্ধ হয়ে দারুল উলুম দেওবন্দ তাঁকে ‘ফকীহুল মিল্লাত’ উপাধিতে ভূষিত করেন। তিনি স্বাধীনতা পরবর্তীকালে স্বাধীন বাংলার বিরল কয়েকজন আলেমের মধ্যে অন্যতম, যারা সরাসরি আওলাদে রাসূল, শায়খুল ইসলাম আল্লামা হুসাইন আহমদ মাদানী (রহ.) এর দরস লাভের সৌভাগ্য অর্জন করেছিলেন। শায়খুল ইসলামের দরসে তিনি সবসময় প্রথম সারিতে বসে বুখারী শরীফ সম্পূর্ণ অধ্যয়নের পাশাপাশি তাঁর নূরানী সোহবতের ফয়েজ লাভে সক্ষম হন। প্রখর মেধাশক্তি থাকায় ছাত্রজীবনে তিনি কোনো কিতাবের উপর টীকা বা নোট লেখার প্রয়োজন মনে করতেন না। বয়সের ভারে নুয়ে পড়া এই মহৎ মানুষটি এখনও হাদীসের উপর তাঁর ওস্তাদদের তাকরীর অনর্গল বলে দিতে পারেন। একান্ত আলাপচারিতা ও তাঁর ছাত্রগণের বর্ণনায় এই অসামান্য প্রতিভা জেনে আমি বিস্মিত হয়েছি।
আল্লামা মুফতী আব্দুর রব (দা. বা.) তাঁর কর্মজীবনের প্রায় সবটুকু সময় দক্ষিণ কুমিল্লার প্রাচীন বিদ্যাপীঠ মনোহরগঞ্জ উপজেলাধীন কাশিপুর ইসলামীয়া মাদ্রাসায় প্রধান মুফতী ও মুহাদ্দিসের দায়িত্বে অতিবাহিত করেছেন। দীর্ঘ এ সময়ে তাঁর হাতে গড়ে ওঠে দেশবরেন্য বহু আলেমে দ্বীন, মুফতী, মুহাদ্দিস ও দ্বীনের মুবাল্লিগ (প্রচারক)। আশ্চর্যের বিষয়, শতবর্ষী হওয়া সত্ত্বেও তিনি এখনো নিয়মিত বুখারী শরীফসহ গুরুত্বপূর্ণ কিতাবাদীর দরস (পাঠ) দিয়ে সুন্নাতে নববীর যথাযথ অনুসরণের মাধ্যমে শিরক, বিদআত ও কুফরমুক্ত ঈমান গড়তে তাঁর ছাত্র ও ভক্ত-অনুরাগীদের উদ্বুদ্ধ করে যাচ্ছেন।
অতীতের ধারাবাহিকতায় জীবনের পড়ন্ত বেলায় এসেও আল্লামা মুফতী আব্দুর রব (দা. বা.) সাদামাটা ও অনাড়ম্বর জীবন যাবন করছেন। মেল্লা গ্রামের নিজ বাড়িতে সাধারণ টিনশেড ঘরেই অতিবাহিত করছেন জীবনের সোনালী দিনগুলো। দাম্পত্য জীবনে তিনি ছয় সন্তানের জনক। তাঁর বড় ছেলে মুফতী আব্দুল হাই নারায়নগঞ্জের ‘জামিয়া হোসাইনিয়া আরাবিয়া হাজীগঞ্জ’ মাদ্রাসায় মুহাদ্দিস হিসেবে নিযুক্ত আছেন। বেশ কিছু দিন ধরে আল্লামা মুফতী আব্দুর রব (দা. বা.) বার্ধ্যক্যজনিত বিভিন্ন সমস্যায় র্জজরিত। আর্থিক অনটনের কারণে মিলছে না উন্নত চিকিৎসা। পরম করুনাময়ের দরবারে আমার ফরিয়াদ, তিনি যেন শতবর্ষী এই নক্ষত্রের আলো আমাদের জন্য দীর্ঘস্থায়ী করেন এবং হযরতকে সুস্বাস্থ্য ও দীর্ঘ হায়াত দান করেন। আমিন।

লেখক: কবি ও প্রাবন্ধিক




লাকসামে টানা ৪০ দিন নামাজ পড়ে সাইকেল পেল ১৯ শিশু-কিশোর

লাকসামে নেসলে বিডি’র গোডাউনে অগ্নিকান্ডে ব্যাপক ক্ষয়ক্ষতি

লাকসামের সাখাওয়াত হোসাইন মামুন জেসিআই বাংলাদেশ ফাউন্ডেশন’র চেয়ারম্যান নির্বাচিত

কুমিল্লায় নিখোঁজের তিন দিনেও সন্ধান মিলেনি স্কুল ছাত্র ইয়াসিন আরাফাতের 

লাকসামের আজগরা হাজী আলতাপ আলী হাইস্কুল এণ্ড কলেজের এসএসসি পরিক্ষার্থীদের বিদায় সংবর্ধনা

কিছু বিপদগামী নেতা দলের ভেতর অন্তঃকোন্দল সৃষ্টি করার পায়তারা করছে: আজগরা ইউপি চেয়ারম্যান নজরুল

এএসপি আনিসুল করিমের কবরে বাংলাদেশ পুলিশ অ্যাসোসিয়েশনের শ্রদ্ধাঞ্জলি

অনলাইনে কুমিল্লা সরকারি সিটি কলেজে একাদশ শ্রেণির বার্ষিক পরীক্ষা শুরু

প্রকাশিত সংবাদের প্রতিবাদ

লাকসাম পৌর নির্বাচনে মেয়র পদে সম্ভাব্য প্রার্থী নবাব ফয়জুন্নেছার পরিবারের সদস্য আয়াজ

নাঙ্গলকোটে পুলিশের গুলিতে স্কুুল ছাত্রসহ ২ জন গুলিবিদ্ধ: এএসআই আবদুর রহিমের কর্মকান্ডে এলাকাবাসী ক্ষুব্ধ

লাকসামে তিনজনের শরীরে করোনার উপসর্গ : আইইডিসিআর-এ নমুনা প্রেরণ

প্রবাসীদের নিয়ে নাঙ্গলকোটের ইউপি মেম্বার জুলাসের কটুক্তি: দেশ-বিদেশে প্রতিবাদের ঝড় 

লাকসামের মুদাফরগঞ্জ বাজারে অজ্ঞাত দুর্বৃত্তদের ছুরিকাঘাতে ব্যবসায়ী খুন

নাঙ্গলকোটে বিএনপি অফিসে তালা দিলেন আওয়ামী লীগ নেতা: অভিযোগ বিএনপি নেতার

নাঙ্গলকোটে চাচার সেফটি ট্যাঙ্ক থেকে ভাতিজার বস্তাবন্দি লাশ উদ্ধার!

লাকসামের জনপ্রিয় গাইনী বিশেষজ্ঞ ডা. লতিফা আহমদ লতা করোনায় মারা যাওয়ার গুজব ছড়ানো হলেও শতভাগ সুস্থ

লাকসামের সেই দুই সহোদরের পরিবারের নতুন ৬ জন করোনায় আক্রান্ত : সর্বমোট আক্রান্ত ১০

স্ত্রী ও সন্তানের স্বীকৃতি পেতে ডেনমার্ক থেকে নাঙ্গলকোটে এলেন এক নারী

নাঙ্গলকোটে আট বছর বয়সী চাচাতো বোনকে মুখ চেপে ধর্ষণ করতো আপন জেঠাতো ভাই