শিরোনাম
  লাকসামে টানা ৪০ দিন নামাজ পড়ে সাইকেল পেল ১৯ শিশু-কিশোর       লাকসামে নেসলে বিডি’র গোডাউনে অগ্নিকান্ডে ব্যাপক ক্ষয়ক্ষতি       লাকসামের সাখাওয়াত হোসাইন মামুন জেসিআই বাংলাদেশ ফাউন্ডেশন’র চেয়ারম্যান নির্বাচিত       কুমিল্লায় নিখোঁজের তিন দিনেও সন্ধান মিলেনি স্কুল ছাত্র ইয়াসিন আরাফাতের        লাকসামের আজগরা হাজী আলতাপ আলী হাইস্কুল এণ্ড কলেজের এসএসসি পরিক্ষার্থীদের বিদায় সংবর্ধনা       কিছু বিপদগামী নেতা দলের ভেতর অন্তঃকোন্দল সৃষ্টি করার পায়তারা করছে: আজগরা ইউপি চেয়ারম্যান নজরুল       এএসপি আনিসুল করিমের কবরে বাংলাদেশ পুলিশ অ্যাসোসিয়েশনের শ্রদ্ধাঞ্জলি       অনলাইনে কুমিল্লা সরকারি সিটি কলেজে একাদশ শ্রেণির বার্ষিক পরীক্ষা শুরু       প্রকাশিত সংবাদের প্রতিবাদ       লাকসাম পৌর নির্বাচনে মেয়র পদে সম্ভাব্য প্রার্থী নবাব ফয়জুন্নেছার পরিবারের সদস্য আয়াজ    


সাবিনা ইয়াসমিন স্বর্না:

কি অদ্ভূত ব্যপার! সকাল থেকে মনে হচ্ছে চিঠি লিখবো।।এতো তীব্র ইচ্ছা হচ্ছে যে, যেকোন উপায়ে আমার চিঠি লিখতেই হবে।।মনে মধ্যে চিঠির খুব সুন্দর কিছু কথা ঘুরপাক খাচ্ছে।। কিছু কবিতা কিছু ছন্দ!
কিন্তু মেয়ে চিঠিখানা কোন ঠিকানায় পাঠাবে বলোতো??!!!
সত্যিই তো!!!!
এতো যে চিঠি চিঠি করছি চিঠি খানা কোথায়,কার কাছে পাঠাবো? আজ এতোটা বছর পরে চিঠি লিখতে ইচ্ছা করছে, চিঠি আমাকে লিখতেই হবে!!এ নেশা আজ আমার কাছে আফিমের নেশার মত।।
সারা দুপুর গেলো ঠিকানা খুঁজে !!!!
একটি ঠিকানা!!!
অবশ্য পুরোনো এক ঠিকানায় আজ ধূলি পরেছে…..!!!!
প্রথম যখন শৈশবের পুতুল খেলার মন থেকে কৈশোরে পা দিলাম তখনো আমি হাইস্কুলের গন্ডির ভেতর। সাদা নীলের স্কুল ড্রেস পড়ে গায়ের পথ দিয়ে খালি পায়ে স্কুলে যেতাম।। স্পষ্ট মনে আছে আজো আমার। বৃষ্টি হলেই বই সামলাবো, না কাদার হাত থেকে সাদা রং এর সেলোয়ার সামলাবো এটাই ছিলো বড় বিষয় !! এভাবেই স্কুলের দিন গুলি কেটে যাচ্ছিল। শরৎ, হেমন্ত, বসন্ত গিয়ে আবার ঘুরে ফিরে আসে বর্ষা।। একদিন বর্ষার বিকেলে এমনি এক সমস্যায় পরলাম। হাটু সমান কাদার মধ্যে বই নিয়ে রাস্তা পার হওয়া খুব ঝামেলার । সেদিন হুট করে কোন একটা ছেলে কন্ঠ এসে পিছন থেকে বলছিলো আপনি চাইলে আপনার বইগুলো আমি সামনে পর্যন্ত দিয়ে আসতে পারি। পিছন ফিরে দেখি হালকা পরিচিত একটা মুখ, হয় তো ছোট বেলায় দেখেছিলাম, অনেক বছর দেখা না হওয়ায় চেহারাটা অপরিচিত লাগছে। গ্রামের মেয়ে থাকায় একজন ছেলে এসে একটা মেয়েকে হেল্প করবে আর সেই বিষয়টা বান্ধবীরা সহজভাবে নিবে এটা ভাবা আমার উচিৎ নয়!!! আর আমরা তখন ভাবতাম ছেলে মেয়ে একসাথে কথা বলটা অন্যায়। কোনো বান্ধবী কোনো ছেলের সাথে কথা বললেই তাকে খারাপ ভাবতাম। সেদিন ক্লাসের মূল আলোচনার বিষয়ই থাকতো এই কথা!! কানাকানি, ঠেসাঠেসি আরো কত কি!!!
একটা ছেলে কখনো একটা মেয়ের বই এগিয়ে দিতে পারে???!!! ছি! ছি! কি বে শরম ছেলে!!!””সেদিনের মত মাথা নিচু করে কোন রকমে ওই যায়গা থেকে চলে আসতে পেরেছিলাম…।
প্রতিদিন সকাল বেলা ২ কিলোমিটার হেঁটে প্রাইভেট পড়তে যেতাম আমরা কয়েকজন বান্ধবী। আমার মনে আছে নতুন নতুন সাকিব আর মান্নার সিনেমা নিয়ে কথা বলতে বলতে কখন যে আমাদের ২ কিলোমিটার হাটা হয়ে যেত টেরই পেতাম না, ইদানিং একটা নতুন নাইকা এসেছে অপু বিশ্বাস। তার রুপের আর সাকিব খানের গালে চড়ের দৃশ্য নিয়ে কথা বলতে বলতে আমাদের দুই কিলোমিটার হাঁটা শেষ😃😃
এমনি একদিন একটি গান আলোচনার বিষয় হয়ে উঠলো”বালিকা তোমার প্রেমের পদ্ম দিওনা এমন জনকে…..!!!!!..”” যাই হোক গানের অর্থ নিয়ে আমাদের মাথা ব্যাথা নাই… আমাদের আলোচনার বিষয় বালিকা কত বছর বয়সী মেয়েকে বলে??একেক বান্ধবীর একেক উত্তর, কেউ কারো উত্তর মেনে নিতে পারছেনা। মোটামুটি ঝগড়া লাগার অবস্থা। হুট করে আচমকা এক ছেলে পিছন থেকে বালিকা হওয়ার সঠিক বয়সটা বলে দিয়ে মুচকি মুচকি হাসতে লাগলো। ছেলেটির দিকে তাকিয়ে বুঝতে পারলাম এটা সেই বেশরম ছেলে টা। এটাও বুঝার বাকি রইলো না আমাদের সব কথা সে শুনেছে।
এরপর থেকে হর হামেসা তার সাথে দেখা, চোখাচোখি, মুচকি মুচকি হাসি…স্কুল ছুটির পরে স্কুলের দোকানের কাছ থেকে আমার পিছু পিছু বাড়ির সামনে পর্যন্ত আসা!! এই প্রথম কোন ছেলের সাথে বান্ধবীদের চোখ ফাঁকি দিয়ে এমন করে কথা বলা…। এ যেন বাধ ভাঙা একটা কল্পনার বাস্তবতা। মাঝে মাঝেই তার সাথে স্কুলের দোকানের সামনে দেখা হতো ঐ দূর থেকে এক নজর দেখা!!! মাঝে মাঝে স্কুলে যাওয়ার পথে তাকে দোকানে বসে থাকতে না দেখলে খুব বিরক্ত লাগতো সারাদিন…… অন্য কোনদিন দেখা হলে এ রাগটা ঝাড়তাম।। শুরুটা এইভাবেই হয়ে ছিলো…
আমি বুঝতে পারলাম আমি প্রেমে পড়েছি…তারপর একদিন এটাও জানতে পারলাম সে আমার প্রেমে পড়েছে আমার অনেক আগে।
তার সাথে যোগাযোগের মাধ্যম ছিল চিঠি..! আমরা হয়তো পাঁচশত বা একহাজারের মত চিঠি লিখেছি দুইজন দুইজনকে। কখনো চিঠির ভিতর বকুল ফুলের মালা বা কাঠ গোলাপ ফুল, কখনো গোলাপের পাঁপড়ি । কখনোবা ১ টাকা দামের মিল্ক ক্যান্ডি, কখনো বা খালি চিঠি যেখানে কোন লিখা নাই, নিজের মত করে সেই সাদা কাগজের টুকরোটা পড়ে নিতাম, মনে হতো কত কথা লিখা…..!!!!
চুরি করে কোন সময় যদি দেখা করার সুযোগ হতো তাহলে তার প্রথম প্রশ্ন ছিলো, ” ঐই সদা চিঠিখানায় কি লিখেছিলাম বলো তো”? আমি নিজের মত করে চিঠি খানা চোখ বন্ধ করে পড়তাম, আর সে শুনে বলতো ” আরে তুমি তো আমার মনের কথা পড়তে পারো””!
আমার মনে আছে তার শেষ চিঠিখানার প্রতিটা লাইন প্রতিটা শব্দ। চিঠির শেষ লাইন ছিল……
“” ঈশ্বর হয়তো পৃথিবীতে সবাইকে সব জিনিস উপহার দেয়না, আমার কাছে কোন অভিযোগ রেখোনা!!! যদি ঈশ্বর কে পাও তাকে প্রশ্ন কোরো কেন সে তোমাকে আমার করে দিলোনা, কেন প্রিয় জিনিস গুলো হারিয়ে যায়??””'”
সেই কেনোর উত্তর খোঁজার জন্য ঈশ্বর কে এখনো আমি পাইনি, 😥😥তাই তার কাছে আমার চিঠির উত্তর আর পাঠানো হয়নি!!””””
আজ দশবছর পরে এসে তার ঠিকানায় চিঠি লিখবো???। আজ তার ঘরে চাঁদের মত সুন্দর বউ, ছোট একটা ফুটফুটে বাচ্চা । ঈশ্বর যেখানে চিঠি লিখা শিখেয়েছিলেন, সেই ঠিকানায় আজ ধুলো পরেছে!!! আমার কি কোন ভাষা আসবে চিঠি লিখার জন্য? না আজো আমি খালি চিঠি পাঠাবো? সে পড়ে নেবে আমার না লিখা কথা!!!
আর সেও কি আমার চিঠি পেয়ে এই ১০ বছর পরে অবাক হবেনা?…

আমার যে আজ চিঠি লিখতেই হবে? আজ আমি চিঠি লিখবো…তবে ঠিকানা?




লাকসামে টানা ৪০ দিন নামাজ পড়ে সাইকেল পেল ১৯ শিশু-কিশোর

লাকসামে নেসলে বিডি’র গোডাউনে অগ্নিকান্ডে ব্যাপক ক্ষয়ক্ষতি

লাকসামের সাখাওয়াত হোসাইন মামুন জেসিআই বাংলাদেশ ফাউন্ডেশন’র চেয়ারম্যান নির্বাচিত

কুমিল্লায় নিখোঁজের তিন দিনেও সন্ধান মিলেনি স্কুল ছাত্র ইয়াসিন আরাফাতের 

লাকসামের আজগরা হাজী আলতাপ আলী হাইস্কুল এণ্ড কলেজের এসএসসি পরিক্ষার্থীদের বিদায় সংবর্ধনা

কিছু বিপদগামী নেতা দলের ভেতর অন্তঃকোন্দল সৃষ্টি করার পায়তারা করছে: আজগরা ইউপি চেয়ারম্যান নজরুল

এএসপি আনিসুল করিমের কবরে বাংলাদেশ পুলিশ অ্যাসোসিয়েশনের শ্রদ্ধাঞ্জলি

অনলাইনে কুমিল্লা সরকারি সিটি কলেজে একাদশ শ্রেণির বার্ষিক পরীক্ষা শুরু

প্রকাশিত সংবাদের প্রতিবাদ

লাকসাম পৌর নির্বাচনে মেয়র পদে সম্ভাব্য প্রার্থী নবাব ফয়জুন্নেছার পরিবারের সদস্য আয়াজ

নাঙ্গলকোটে পুলিশের গুলিতে স্কুুল ছাত্রসহ ২ জন গুলিবিদ্ধ: এএসআই আবদুর রহিমের কর্মকান্ডে এলাকাবাসী ক্ষুব্ধ

লাকসামে তিনজনের শরীরে করোনার উপসর্গ : আইইডিসিআর-এ নমুনা প্রেরণ

প্রবাসীদের নিয়ে নাঙ্গলকোটের ইউপি মেম্বার জুলাসের কটুক্তি: দেশ-বিদেশে প্রতিবাদের ঝড় 

লাকসামের মুদাফরগঞ্জ বাজারে অজ্ঞাত দুর্বৃত্তদের ছুরিকাঘাতে ব্যবসায়ী খুন

নাঙ্গলকোটে বিএনপি অফিসে তালা দিলেন আওয়ামী লীগ নেতা: অভিযোগ বিএনপি নেতার

নাঙ্গলকোটে চাচার সেফটি ট্যাঙ্ক থেকে ভাতিজার বস্তাবন্দি লাশ উদ্ধার!

লাকসামের জনপ্রিয় গাইনী বিশেষজ্ঞ ডা. লতিফা আহমদ লতা করোনায় মারা যাওয়ার গুজব ছড়ানো হলেও শতভাগ সুস্থ

লাকসামের সেই দুই সহোদরের পরিবারের নতুন ৬ জন করোনায় আক্রান্ত : সর্বমোট আক্রান্ত ১০

স্ত্রী ও সন্তানের স্বীকৃতি পেতে ডেনমার্ক থেকে নাঙ্গলকোটে এলেন এক নারী

নাঙ্গলকোটে আট বছর বয়সী চাচাতো বোনকে মুখ চেপে ধর্ষণ করতো আপন জেঠাতো ভাই